জয়ের পথে জো বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ব্যাটলগ্রাউন্ড হিসেবে পরিচিত মিশিগান ও উইসকনসিন অঙ্গরাজ্য থেকেও জয় পেয়েছেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন। এর মধ্যে দিয়ে দেশটির ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার প্রতিযোগিতায় আরো এক ধাপ এগিয়ে গেলেন তিনি।

হাড্ডাহাড্ডি লড়াইয়ে ৫৩৮টি ইলেকটোরাল ভোটের মধ্যে এ পর্যন্ত বাইডেন পেয়েছেন ২৬৪টি। আর মাত্র ছয়টি ইলেকটোরাল ভোট নিশ্চিত হলেই প্রেসিডেন্ট নির্বাচিত হবেন বাইডেন। অপরদিকে বর্তমান প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪টি।

এখন পর্যন্ত ঝুলে আছে পাঁচটি অঙ্গরাজ্যের ফল। এসব রাজ্যের ৮৭টি ইলেকটোরাল কলেজের মধ্যে ছয়টি পেলেই ট্রাম্পকে হটিয়ে ক্ষমতায় বসবেন ৭৭ বছর বয়সী বাইডেন। এরমধ্যে নেভাদায় আছে ছয়টি ইলেকটোরাল ভোট। এ অঙ্গরাজ্যে এখন পর্যন্ত ৭৫ শতাংশ ভোট গণনা করা হয়েছে। এর মধ্যে ৪৯.৩ শতাংশ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন বাইডেন। আর ট্রাম্প পেয়েছেন ৪৮.৭ শতাংশ ভোট। এ রাজ্যে এখনো ভোট গণনার বাকি প্রায় ৩ লাখ ৯৮ হাজার। ফলে যেকোনো সময় বাইডেনকে টপকে যেতে পারেন ট্রাম্প। এখানে নির্বাচনের দিনের ভোট পড়েছে ট্রাম্পের পক্ষে, আর পোস্টাল ব্যালটের ভোট বাইডেনের পক্ষে।

অপরদিকে পেনসিলভানিয়া, জর্জিয়া, নর্থ ক্যারোলিনা ও আলাস্কায় এগিয়ে রয়েছেন ট্রাম্প। এই চারটি রাজ্যে মোট ইলেকটোরাল ভোট ৫৪টি। যার সবগুলোয় জয়ের দ্বারপ্রান্তে ট্রাম্প। তবে এগুলোতে জিতলেও ট্রাম্পের মোট ইলেকটোরাল ভোট দাঁড়াবে ২৬৮টি।

যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে বেশি ভোট পাওয়ার পর ডেমোক্র্যাট ভাইস প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিসকে সাথে নিয়ে এক সংবাদ সম্মেলনে যোগ দিয়ে বাইডেন বলেন, তিনি এখন প্রেসিডেন্ট পদে বিজয়ী হওয়ার আশা করছেন। কয়েকটি রাজ্যে ভোট গণনা এখনো চলতে থাকায় জয়ের ঘোষণা না দিয়ে তিনি বলেন, আমি বিজয়ের ঘোষণা দিতে আসিনি। আমি বলতে এসেছি, আমরা বিশ্বাস করি, গণনা যখন শেষ হবে, তখন আমরাই নিজেদের বিজয়ী হিসেবে দেখতে পাব।

ইতিমধ্যে ‘বিল্ড ব্যাক বেটার’ বাইডেনের ট্রানজিশন ওয়েবসাইট চালু করা হয়েছে। এতে বলা হয়েছে, মহামারি থেকে অর্থনৈতিক মন্দা, জলবায়ু পরিবর্তন থেকে জাতিগত বৈষম্য- মারাত্মক সঙ্কটের মধ্যে দিয়ে যুক্তরাষ্ট্রকে যেতে হচ্ছে। আমাদের ট্রানজিশন টিম পূর্ণোদ্যমে প্রস্তুতি নেবে, যাতে বাইডেন-হ্যারিস প্রশাসন দায়িত্ব নেয়ার প্রথম দিন থেকেই সক্রিয় থাকতে পারে।

কোনো প্রার্থী যখন প্রেসিডেন্ট নির্বাচনে জয় লাভ করে, তখন পরের জানুয়ারি মাসে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নেয়ার আগে প্রস্তুতি হিসেবে একটি ট্রানজিশনাল দল প্রস্তুত করেন।

-সূত্র বিবিসি

dailykagojkolom.com এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।