আমরা জয়ী হতে যাচ্ছি : বাইডেন

যুক্তরাষ্ট্রের নাগরিকদের ক্ষোভ ও চক্রান্ত ত্যাগ করার আহ্বান জানিয়ে ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন বলেছেন, আমরা প্রতিপক্ষ হতে পারি, কিন্তু আমরা শত্রু নই। করোনাভাইরাস মহামারি, অর্থনৈতিক মন্দা ও সাম্প্রতিক নির্বাচনি প্রচারের কারণে যুক্তরাষ্ট্রের মানুষের মধ্যে চলমান দ্বন্দ্বের উপস্থিতি বিবেচনায় রেখে তিনি বলেন, এরকম কঠিন লড়াইয়ের নির্বাচনের পর উত্তেজনা তীব্র থাকে। কিন্তু আমাদের আরো অনেক গুরুত্বপূর্ণ সমস্যা রয়েছে, দলীয় সমস্যা নিয়ে যুদ্ধ করার সময় আমাদের নেই।

পাশাপাশি পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে রিপাবলিকান প্রার্থী ও বর্তমান ডোনাল্ড ট্রাম্পের চেয়ে ভোটের ব্যবধান বাড়তে থাকায় বাইডেন জয়ের আত্মবিশ্বাস ব্যক্ত করে বলেন, আমরা জয়ী হতে যাচ্ছি। পুরো দেশ আমাদের সাথে থাকায় আমরা স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছি।

নিজ অঙ্গরাজ্য ডেলাওয়ারের উইলমিংটনে স্থানীয় সময় গতকাল শুক্রবার (৬ নভেম্বর) রাতে সমর্থকদের উদ্দেশে দেয়া ভাষণে তিনি এসব কথা বলেন।

ডেমোক্র্যাট প্রার্থী আশাবাদ ব্যক্তি করেছেন যে, তার দল ৩০০ ইলেকটোরাল কলেজ ভোট পেতে যাচ্ছেন। ঐতিহাসিকভাবে রিপাবলিকান অঞ্চল অ্যারিজোনা ও জর্জিয়াতে দুই দশকেরও বেশি সময় পর ডেমোক্র্যাটরা জিতবেন বলেও আশা প্রকাশ করেন তিনি। তবে চূড়ান্তভাবে বিজয়ের ঘোষণা দেননি বাইডেন। তিনি বলেন, আমরা ৭ কোটি ৪০ লাখের বেশি ভোট পেয়েছি যা যুক্তরাষ্ট্রের ইতিহাসে আর কোনো প্রেসিডেন্ট প্রার্থী পাননি।

বাইডেন তার সমর্থকদের ধৈর্য্য ধরার আহ্বান জানিয়ে বলেন, আমাদের শান্ত থাকতে হবে। আপনার অবশ্যই গণনা করা হবে। ভোট গণনা বন্ধ করতে যতোই চেষ্টা হোক না কেন, আমি তা হতে দেবো না। তিনি ঐক্যবদ্ধ থাকার প্রতি জোর দিয়ে বলেন, আমাদের আরো অনেক বড় সমস্যা রয়েছে। তাই আমাদের দলীয় সমস্যা নিয়ে যুদ্ধ করার সময় নেই।

পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে বাইডেন ২৭ হাজারের বেশি ভোটের ব্যবধানে এগিয়ে যাওয়ার পর ডেলাওয়ারে সমর্থকদের উদ্দেশে বক্তব্য রাখেন। অ্যালেহেনি কাউন্টির পোস্টাল ব্যালট গণনা হওয়ার পর ট্রাম্পের চেয়ে বাইডেনের ভোটের ব্যবধান বেড়েছে এবং পেনসিলভানিয়া রাজ্যের ২০টি ইলেকটোরাল কলেজ ভোট পেয়ে প্রেসিডেন্ট হওয়ার পথেও এগিয়ে গেছেন।

এদিকে মার্কিন নির্বাচনের দিন (৩ নভেম্বর) স্থানীয় সময় রাত ৮টার পর কেন্দ্রে আসা ব্যালট আলাদাভাবে গণনা করতে হবে বলে নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট বিচারক স্যামুয়েল অ্যাল্টো। পেনসিলভানিয়ার রিপাবলিকানরা দেরিতে আসা ভোট গণনা না করার জন্য আইনি চ্যালেঞ্জ করলেও তা অনুমোদিত হয়নি। তার বদলে পরে আসা ব্যালটগুলো আলাদা করে গণনা করার নির্দেশ দিয়েছেন আদালত। পেনসিলভানিয়ায় শুরুতে ট্রাম্প এগিয়ে থাকলেও পোস্টাল ব্যালটের সংখ্যা বাড়তে থাকলে এক পর্যায়ে বাইডেন এগিয়ে যেতে শুরু করেন। বর্তমানে বাইডেন প্রায় ২৭ হাজার ভোটে এগিয়ে রয়েছেন।

– বিবিসি থেকে

dailykagojkolom.com এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।