জামালপুরে ৫ জেএমবি’র ১৫ বছর ৬ মাসের কারাদণ্ড

জামালপুরে নাশকতামুলক কর্মকাণ্ড পরিচালনা ও বিস্ফোরক দ্রব্য রাখার অভিযোগে নিষিদ্ধ ঘোষিত জামায়াতুল মোজাহিদিনের (জেএমবি) ৫ সদস্যকে ১৫ বছর ৬ মাসের সশ্রম কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত ।

জামালপুরের বিশেষ আদালতের বিচারক মোহাম্মদ জহিরুল কবির বুধবার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে এই রায় ঘোষণা করেন।

সাজাপ্রাপ্ত আসামীরা হলেন জামালপুর সদর উপজেলার ঘোড়াধাপ ইউনিয়নের বন্ধ চিতলিয়া গ্রামের সাইদুর রহমান, আক্কাস আলী, সাইদুল মিয়া, মো. রুকনুজ্জামান ও আজিজুল হক। এরমধ্যে আসামী রুকনুজ্জামান রায় ঘোষণার সময় পলাতক রয়েছে।

মামলা সূত্র জানায়, ২০০৯ সালের ১৫ জুলাই রাতে জামালপুর সদর উপজেলা ঘোড়াধাপ ইউনিয়নের বন্ধ চিতলিয়া গ্রামের ওই জেএমবি সদস্যরা বিস্ফোরক সংগ্রহ করে নাশকতার পরিকল্পনা করছিল।

গোপন সংবাদের ভিত্তিতে ময়মনসিংহ ‌র‌্যাব-৯’র (কোম্পানি-২) একটি দল অভিযান চালিয়ে জেএমবির সক্রিয় সদস্য সাইদুর রহমান, আক্কাছ আলী, সাইদুর মিয়া, রুকুনুজ্জামান ও আজিজুল হককে গ্রেফতার করে।

এসময় তাদের কাছ থেকে পাইপ টুকরো, কাঁচের বোতল, বিস্ফোরক দ্রব্য ও জেহাদি বই উদ্ধার করা হয়।

এই ঘটনায় র‌্যাব-৯’র (কোম্পানি-২) ডিএডি জাহাঙ্গীর আলম বাদি হয়ে জামালপুর সদর থানায় মামলা দায়ের করেন। পরে মামলাটি বিচারের জন্য জামালপুর বিশেষ আদালতে পাঠানো হয়।

মামলায় ৯ জন স্বাক্ষীর স্বাক্ষ্য গ্রহণ শেষে সন্ত্রাস বিরোধী অধ্যাদেশ ২০০৮-এর ৮ ধারা অনুযায়ী আসামীদের ৬ মাসের সশ্রম কারাদণ্ড। ধারা ৯ (৩) উপধারা অনুযায়ী প্রত্যেককে ৫ বছরের সশ্রম কারাদণ্ড ও ৫ হাজার টাকা জরিমানা, অনাদায়ে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন। ধারা ১০ অনুযায়ী প্রত্যেককে ১০ বছরের সশ্রম কারাদণ্ড, ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে ১ বছরের বিনাশ্রম কারাদণ্ডাদেশ দেন।

মামলাটির রাষ্ট্রপক্ষের আইনজীবী মোহাম্মদ খাজা আলম বলেন, আসামী প্রত্যেকেই জেএমবির সক্রিয় সদস্য। এই রায়ে রাষ্ট্রপক্ষ সন্তুষ্ট। এছাড়া পলাতক রুকনুজ্জামানকে অতিদ্রুত গ্রেফতার করে সাজার আওতায় আনার দাবি জানান তিনি।

dailykagojkolom.com এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।