৩৩ হাজার ৪৪৪ টাকায় বিক্রি হলো কবিতার বই

বর্তমান সাহিত্যে কবি এবং কবিতা দুটোই বেশ অবহেলিত। তবে ৩৩ হাজার ৪৪৪ টাকায় কবিতার বই কেনার ঘটনাও ঘটেছে। আজ বলব সে গল্পই।

বর্তমান সময়ের পাঠকপ্রিয় তরুণ কবি ও লেখক সালমান হাবীবের প্রকাশিতব্য কাব্যগ্রন্থ ‘বিষাদের ধারাপাত’ এর বিট অনুষ্ঠিত হয় গত ১৫ ই ফেব্রুয়ারি (সোমবার)। অনলাইনে দিনভর চলে এই বিট আয়োজন। ৬ হাজার টাকা থেকে শুরু হওয়া বিট শেষ পর্যন্ত ৩৩ হাজার ৪৪৪ টাকায় গিয়ে দাঁড়ায়। ‘বিষাদের ধারাপাত’-এর প্রথম কপিটি সর্বোচ্চ সন্মানী ৩৩ হাজার ৪৪৪ টাকা দিয়ে কিনেছেন আহমেদ সিফাত নামের এক ভদ্রলোক।

আহমেদ সিফাত জানিয়েছেন, সর্বোচ্চ সম্মানীতে ক্রয় করা বইটি তিনি তার প্রিয় মানুষকে উপহার দিতে চান। আর বিক্রি হওয়া বিষাদের ধারাপাত বইয়ের প্রথম কপির সম্পূর্ণ টাকা গরীব এবং অসহায়দের মাঝে খরচ করবেন বলে জানিয়েছেন কবি সালমান হাবীব। সমাজের উঁচুশ্রেণির মানুষদেরও অসহায়-দুস্থের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন তিনি।

বিট সম্পর্কে লেখকের কাছে অনুভূতি জানতে চাইলে তিনি এই প্রতিবেদককে জানান, কবিতার প্রতি অনিহার দিনে এককপি কবিতার বইকে ঘিরে পাঠকের এমন বিস্ময়কর আগ্রহ আর আন্তরিকতা আমাকে বিস্মিত করেছে। তাও আবার আমার মতো একজন অপরিচিত নবীন কবির বইকে ঘিরে! সেজন্য আমি আল্লাহ তায়ালার কাছে শুকরিয়া আদায় করি। অশেষ কৃতজ্ঞতা ও ভালোবাসা আমার পাঠকদের প্রতি।

তিনি আরো বলেন, ‘পৃথিবী বইয়ের হোক। বই মানুষের প্রথম বন্ধু হোক। কবিতার প্রতি সখ্যতা বাড়ুক।’

জানা গেছে, এ পর্যন্ত সালমান হাবীবের চারটি কবিতার বই প্রকাশিত হয়েছে। এগুলো হলো— ‘অতটা দূরে নয় আকাশ’, ‘ভালোবাসি একটি কবিতার নাম’, ‘বিরামচিহ্ন’, ‘আপনি আমার দুঃখ শব্দের বিসর্গ’। প্রকাশিতব্য ‘বিষাদের ধারাপাত’ তার পঞ্চম কাব্যগ্রন্থ। আমরা কবির সাহিত্যজীবনের সফলতা কামনা করি।

dailykagojkolom.com এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।