বইমেলায় আবু জাফর খানের কবিতাগ্রন্থ ‘স্যন্দিত বরফের কান্না’

অমর একুশে বইমেলায় এসেছে কবি ও কথাশিল্পী আবু জাফর খানের কবিতাগ্রন্থ ‘স্যন্দিত বরফের কান্না’। এটি তার নবম কবিতাগ্রন্থ এবং বিশতম গ্রন্থ। কবিতাগ্রন্থটি প্রকাশ করেছে পোয়েম ভেইন পাবলিশার্স।

কবিতাগ্রন্থের দাম রাখা হয়েছে ৪০০ টাকা। প্রচ্ছদ করেছেন আইয়ুব আল আমিন এবং অলঙ্করণ করেছেন ভারতের শিল্পী সুনয়নী নস্কর মান্না। কবিতাগ্রন্থটি পাওয়া যাচ্ছে ‘পাঠক সমাবেশ’-এর ১২ নম্বর প্যাভিলিয়নে।

কবিতাগ্রন্থ সম্পর্কে আবু জাফর খান বলেন, ‘‘আমার পেশা ডাক্তারি হলেও নেশা শিল্পসাহিত্য নিয়ে কাজ করা। কভিড ১৯ মহামারি দ্বারা পৃথিবী আক্রান্ত হতে শুরু করলে আমার মস্তিষ্কের মধ্যে এক অন্যধরণের কবিতাবোধ কজ করতে শুরু করে, সেই বোধ থেকে লিখি ফেলি ‘স্যন্দিত বরফের কান্না’ বইটি। ’’

বইটি নিয়ে পোয়েম ভেইন পাবলিশার্স একটি আন্তর্জাতিক মানের বুক প্রোমোশনাল এ্যানিমেশন ভিডিও বানিয়েছে। প্রকাশক দাবি করেছেন, এ ধরণের বুক প্রোমোশনাল এ্যানিমেশন ভিডিও বাংলাদেশে এই প্রথম।

আবু জাফর খান রাজশাহী মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস এবং ঢাকা থেকে কমিউনিটি মেডিসিনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের কর্মকর্তা হিসাবে বর্তমানে তিনি স্বাস্থ্য বিভাগে ডেপুটি সিভিল সার্জন পদে কর্মরত।

প্রকাশিত গ্রন্থগুলির মধ্যে বেশ কটি উপন্যাস এবং কাব্যগ্রন্থ দেশে এবং দেশের বাইরে ভারত, যুক্তরাজ্য এবং আমেরিকায় বাংলাভাষী পাঠকের মাঝে বিপুল সারা জাগায়; দেশে এবং দেশের বাইরে বিভিন্ন পত্রিকায় আলোচিত ও প্রশংসিত হয়। ছাত্রজীবন থেকেই তাঁর লেখালেখি শুরু। এ পর্যন্ত ২০টি গ্রন্থ প্রকাশিত হয়েছে।

বর্তমানে তিনি আন্তর্জাতিক অনলাইন সাহিত্য পত্রিকা পোয়েমভেইন.কম-এর সম্পাদকীয় মণ্ডলীর সভাপতি ও ‘বাংলাদেশ কবিতা মঞ্চ’ সাহিত্য সংগঠনের সভাপতি।

বাংলা সাহিত্যে অবদানের স্বীকৃতিস্বরূপ ইতোমধ্যে তিনি ‘বাংলাদেশ কবিতা সংসদ’ কর্তৃক আন্তর্জাতিক মাতৃভাষা পদক, রবীন্দ্র স্মারক সম্মাননা, আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন উপলক্ষে কথা সাহিত্যে (বাংলাদেশ) বাংলা সাহিত্য পদক, কোলকাতা থেকে ড. বি আর আম্বেদকর সাহিত্য সম্মাননা, কোলকাতা থেকে প্রকাশিত চোখ পত্রিকার পক্ষ থেকে চোখ সাহিত্য পদক, কবি জসীমউদ্দীন পরিষদ কর্তৃক পল্লীকবি জসীমউদ্দীন স্বর্ণপদক, পশ্চিমবঙ্গ, ভারত থেকে নজরুল সাহিত্য স্মৃতি স্বর্ণপদক এবং মাইকেল মধুসূদন একাডেমি, কোলকাতা, পশ্চিমবঙ্গ, ভারত থেকে মাইকেল মধুসূদন স্মৃতি সম্মাননা, নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলনের পক্ষ থেকে সম্মাননা পদক এবং বাংলাদেশ কবিতা সংসদ কর্তৃক কথাসাহিত্যে বাংলা সাহিত্য স্বর্ণপদক অর্জন করেন।

আত্মপ্রচার বিমুখ এই সাহিত্য প্রতিভা নীরবে নিভৃতে নিরন্তর সাহিত্য চর্চা করে যাচ্ছেন।

dailykagojkolom.com এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।